Wednesday, October 28, 2020

বিশ্বনবীর ব্যঙ্গচিত্র প্রদর্শনকে সমর্থন করছে মোদীর ভারত

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্বনবী হজরত মুহাম্মদ সা.-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন এবং ইসলাম ধর্ম নিয়ে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর বিরূপ মন্তব্যের জেরে মুসলিম দেশগুলোর মধ্যে ক্ষোভ বাড়ছে। এমন পরিস্থিতিতে ম্যাক্রোঁর পক্ষ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা চালাচ্ছে ভারতীয়রা।

সামাজিক যোগাযোগমাধ্যমে #আইস্ট্যান্ডউইথফ্রান্স এবং #উইস্ট্যান্ডউইথফ্রান্স (আমি ফ্রান্সের পাশে আছি এবং আমরা ফ্রান্সের সাথে আছি) শিরোনামে ভারতের হাজারো টুইটার ব্যবহারকারী ফ্রান্সের প্রতি সংহতি জানিয়েছে। এরমাধ্যমে মূলত ভারত হজরত মুহাম্মদ স.-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনকেই সমর্থন দিচ্ছে।

গত ১৬ অক্টোবর প্যারিসের উপকণ্ঠে দেশটির এক স্কুল শিক্ষকের শিরশ্ছেদ করে ১৮ বছর বয়সী এক কিশোর। মহানবী হযরত মুহাম্মদ সা. এর বিতর্কিত কার্টুন শিক্ষার্থীদের প্রদর্শনের কারণে ক্ষুব্ধ ওই কিশোর স্কুল শিক্ষককে হত্যা করেন। পরে ফ্রান্সের সরকার ওই স্কুল শিক্ষককে দেশটির সর্বোচ্চ মরণোত্তর পদকে ভূষিত এবং বিভিন্ন ভবনের গায়ে মহানবী হযরত মুহাম্মদ সা. এর বিতর্কিত সেই কার্টুনের প্রদর্শন শুরু করে। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এই কার্টুনের প্রদর্শনের ব্যবস্থার নির্দেশ দেন।

ফরাসি প্রেসিডেন্টর এই অবস্থানের প্রতিবাদে আরব উপসাগরীয় অঞ্চলসহ মুসলিম বিশ্বের বিভিন্ন দেশে ফ্রান্সের পণ্য বর্জনের হিড়িক পড়ে গেছে। অনেক খ্যাতনামা চেইন শপসহ ব্যবসা প্রতিষ্ঠান ফরাসি পণ্য বিক্রি বন্ধ করে দিয়েছে। করোনাকালে এই বর্জনের সুদূরপ্রসারী প্রভাব আঁচ করতে পেরে আরব দেশগুলোর প্রতি পণ্য বর্জন বন্ধের অনুরোধ জানিয়েছে ফ্রান্স। কিন্তু এই সময় ফ্রান্সের পাশে দাড়ালো ভারত।

The post বিশ্বনবীর ব্যঙ্গচিত্র প্রদর্শনকে সমর্থন করছে মোদীর ভারত appeared first on Fateh24.



from Fateh24 https://ift.tt/2TyrMFZ

No comments:

Post a Comment